শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | CONGRESS: লোকসভা ভোটের আগে জনসংযোগে জোর কংগ্রেসের

Sumit | ০৪ জানুয়ারী ২০২৪ ১২ : ৫৩Sumit Chakraborty


আবু হায়াত বিশ্বাস, দিল্লি: লোকসভার ভোটের আগে জনসংযোগে নামছে কংগ্রেস। শুরু করছে ‘‌ভারত জোড়ো ন্যায় যাত্রা’। মূলত বাস-নির্ভর হবে উত্তর-পূর্বাঞ্চল থেকে পশ্চিমমুখী যাত্রা। এর আগে দলের তরফে জানানো হয়েছিল, ওই যাত্রার নাম হবে ‘ভারত ন্যায় যাত্রা’। সেই নামের সঙ্গে এবার জুড়ে দেওয়া হল ‘‌জোড়ো’‌ শব্দটিও। ১৪ জানুয়ারি শুরু হচ্ছে কংগ্রেসের ‘‌ভারত জোড়ো ন্যায় যাত্রা’‌। মণিপুর থেকে মুম্বই পর্যন্ত ৬,৭১৩ কিলোমিটার হবে যাত্রা। লোকসভা ভোটের আগে এই যাত্রার মাধ্যমে ভোটের হাওয়া তুলতে চাইছে কংগ্রেস। পশ্চিমবঙ্গে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা ৫২৩ কিলোমিটার হবে। চলবে ৫ দিন ধরে। বাংলার ৭ জেলা ছুঁয়ে যাবে এই যাত্রা। ভারত জোড়ো ন্যায় যাত্রায় ইন্ডিয়া জোটের শরিক দলগুলিকে আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস। এবং দেশের নাগরিক সমাজকেও পদযাত্রায় অংশ নেওয়ার জন্য আবেদন জানিয়েছে তারা।
বৃহস্পতিবার দিল্লিতে কংগ্রেস দপ্তরে দলের শীর্ষ নেতাদের বৈঠক হয়। বৈঠকে দলের সাধারণ সম্পাদক,রাজ্যগুলির ভারপ্রাপ্ত পর্যবেক্ষক, প্রদেশ কংগ্রেস সভাপতি এবং পরিষদীয় দলের নেতারা অংশ নেন। মূলত লোকসভা ভোটের প্রস্তুতি এবং ভারত জোড়ো ন্যায় যাত্রা নিয়েই আলোচনা হয়েছে এদিন। বৈঠকের পর কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন,‘‌সফল ভাবে ভারত জোড়ো যাত্রার পর এবার ভারত জোড়ো ন্যায় যাত্রা হতে চলেছে। বৈঠকে আলোচনার মাধ্যমে স্থির হয়েছে, ‘ভারত জোড়ো যাত্রা’ নামটি মানুষের মনে গেঁথে গিয়েছে। একটি ‘ব্র্যান্ড’ হয়ে উঠেছে। আমাদের তা হারিয়ে ফেলা উচিত হবে না। ভারত জোড়ো যাত্রার যে সাফল্য, সেটাকে আমরা এগিয়ে নিয়ে যেতে চাই। আর এই যাত্রা যেহেতু সামাজিক, অর্থনৈতিক এবং সার্বিক ন্যায়ের লক্ষ্যে তাই ন্যায় শব্দটাও থাকবে।’‌ কংগ্রেস নেতা আরও জানিয়েছেন, দেশের ১৫ রাজ্যে ১১০ জেলা ছুঁয়ে যাবে যাত্রা। বেশিরভাগটাই হবে। রোজ পদযাত্রাও হবে। রাহুল গান্ধী রোজ দেখা করবেন বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের সঙ্গে। কথা বলবেন তিনি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও। মাঝে মাঝে হবে সভাও। প্রতিদিন গড়ে ৮-‌১০ কিমি পদযাত্রা হবে। ১০০ লোকসভা কেন্দ্র, ৩৩৭ টি বিধানসভা কেন্দ্র ছুঁয়ে যাবে এই যাত্রা। ১৪ জানুয়ারি মণিপুরের ইম্ফলে যাত্রার সূচনা হবে। মণিপুরে ১ দিন, নাগাল্যান্ডে ২ দিন, অরুণাচলপ্রদেশে ১ দিন, মেঘালয়ে ১ দিন হবে যাত্রা।
সবচেয়ে বেশি দিন ধরে ভারত জোড়ো ন্যায় যাত্রা হবে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে, অসমে। যোগী আদিত্যনাথের রাজ্যে ১০৭৪ কিলোমিটার যাত্রা হবে। ১১ দিন ধরে চলবে যাত্রা। অসমে ৮ দিন ধরে ৮৩৩ কিলোমিটার যাত্রা হবে। মধ্যপ্রদেশে ৬৯৮ কিলোমিটার ৭ দিন ধরে চলবে। গুজরাটে ৫ দিন, ঝাড়খণ্ডে ৮ দিন ধরে চলবে যাত্রা। মার্চের ২০-‌২১ তারিখে শেষ হবে যাত্রা। এদিকে, রাজ্য রাজ্যে আসন সমঝোতা নিয়ে এদিনই কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে সন্ধ্যেয় বৈঠক করেছেন কংগ্রেসের পাঁচ সদস্যের জাতীয় অ্যালায়েন্স কমিটি। শিগগিরই সমঝোতা হয়ে যাবে বলে জানাগেছে। এদিন জয়রাম জানিয়েছেন, আগামী দিনে ইন্ডিয়া জোটকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করবে কংগ্রেস। অন্যদিকে, বৃহস্পতিবারই কংগ্রেসে যোগ দিয়েছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির বোন তথা অবিভক্ত অন্ধ্রের প্রয়াত মুখ্যমন্ত্রী ওয়াইএস রাজশেখর রেড্ডির কন্যা শর্মিলা। রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের উপস্থিতিতে ‘হাত’ শিবিরে সামিল হন তিনি। শর্মিলার দল ওয়াইএসআর তেলঙ্গানা পার্টিও আনুষ্ঠানিক ভাবে এদিন মিশে গেল কংগ্রেসে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



01 24